ব্যবসায়ীদের এখন কোনরকম দেরী না করে জিএসটিআর-৯ (GSTR-9) প্রস্তুত করা শুরু করে দেওয়া উচিত

মে মাস শেষ! জুন এসে গেছে! আপনার মতো জিএসটি করদাতাদের এই বিষয়গুলি সম্বন্ধে জানা প্রয়োজন:

 

✔ ২০১৭-১৮ আর্থিক বছরের জন্য জিএসটিআর-৯ (GSTR-9) ফাইল করার সর্বশেষ তারিখ হল ৩০ জুন ২০১৯।

✔ আপনি যদি কম্পোজিশন স্কিম করদাতা বা ই-কমার্স অপারেটর হন, তাহলে আপনাকে অন্য একটি ফর্মের (জিএসটিআর-৯ নয়) ব্যবহার করে বার্ষিক আয়ের বিবরণ দিতে হবে।

✔ যদি আপনার বার্ষিক টার্নওভার ২ কোটি টাকার বেশী হয়, তাহলে জিএসটিআর-৯ (GSTR-9) এর সাথে আপনাকে জিএসটিআর-৯সি (GSTR-9C) ফাইল করতে হবে।

জিএসটিআর-৯ (GSTR-9) ফাইল করার জন্য কি কি প্রয়োজন?

✔ জিএসটিআর-৯ (GSTR-9) ফাইল করা সহজ নয়! আপনাকে আপনার ব্যবসার শুরুর থেকে সমস্ত ব্যবসায়িক লেনদেন খতিয়ে দেখতে হবে।

✔ জিএসটিআর-৯ (GSTR-9) এ, কিছু টেবিল নিজে থেকে পূর্ণ করা থাকবে, কিন্তু কিছু টেবিল আপনার আগের দায়ের করা জিএসটি-১ (GSTR-1) এবং জিএসটিআর-৩বি (GSTR-3B) ব্যবহার করে আপনাকে নিজেই পূরণ করতে হবে।

✔ আপনি যে পরিমাণ কর পরিশোধ করেছেন, আপনার বিক্রেতাদের দ্বারা ফাইল করা আয়ের পরিমাণ, আপনার অ্যাকাউন্টের বই, এবং আপনার জিএসটিআর-৯ (GSTR-9) সব যেন এক হয়! সমস্ত তথ্য যেন একে অপরের সাথে মিলে যায়।

✔ আপনার অ্যাকাউন্টের বই এবং জিএসটিআর-৯ (GSTR-9 ) এর মধ্যে কোনো অমিল থাকলেই তা খারিজ হয়ে যাবে।

✔ আপনার জিএসটিআর-৯ (GSTR-9) এ ভুল পাওয়া গেলে আপনি কর বিভাগ থেকে নোটিশ পাবেন।

✔ আপনি যদি অনলাইনে আপনার কর প্রদান করে থাকেন কিন্তু জিএসটিআর-৩বি (GSTR-3B) তে ভুল করেন, তাহলে আপনার জিএসটিআর-৯ ( GSTR-9)এ স্বয়ংক্রিয়ভাবে ভুল তথ্য চলে যাবে।

✔ যদি জিএসটিআর-১ (GSTR-1) এর মাধ্যমে, বি২বি (B2B) সেলস এবং বি২সি (B2C) সম্পর্কে ভুল তথ্য দেওয়া হয়ে থাকে, তাহলে এখন তা ঠিক করা যাবে না।

✔ যদি আপনি আপনার ব্যবসায়িক তথ্যের ডিজিটাল কপি বজায় না রাখেন, তাহলে আগের ভুলগুলি খুঁজে বের করার জন্য আপনাকে আপনার অ্যাকাউন্টের বইয়ের হাজার হাজার লেনদেন খতিয়ে দেখতে হবে।

✔ যদি আপনি Vyapar (এখানে ডাউনলোড করুন) এর মতো স্মার্ট ব্যবসায়িক অ্যাকাউন্টিং সফ্টওয়্যার ব্যবহার করে থাকেন, তবে সেটি তৎক্ষনাৎ ভুলটিকে খুঁজে বের করে এবং সেটিকে ঠিক করতে সাহায্য করে, আপনি বেঁচে গেলেন!

✔ আপনি জিএসটিআর-৯ (GSTR-9)-র ব্যবহার করে অতিরিক্ত আইটিসি দাবি করতে পারবেন না

✔ আপনার যদি সরকারকে কোনো কর দেওয়া বাকি থাকে তাহলে জিএসটিআর-৯ (GSTR-9) ফাইল করার আগে তা মিটিয়ে দেওয়া উচিৎ।

আর দেরী না করে এখনই জিএসটিআর-৯ (GSTR-9) এর প্রস্তুতি নিতে শুরু করুন! নির্ধারিত সময়সীমার আগে জিএসটিআর-৯ (GSTR-9) সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করুন।

জিএসটিআর-৯ (GSTR-9)  সফলভাবে ফাইল করলে পরবর্তী বছরগুলিতে আপনি এগিয়ে যেতে পারবেন, এবং পরিচ্ছন্ন ও চাপমুক্তভাবে ব্যবসা করতে পারবেন।

সাম্প্রতিক জিএসটি সংক্রান্ত খবর জানার জন্য একমাত্র www.vyaparapp.in এ চোখ রাখুন

সূত্রঃ ইকোনমিক টাইমস

আনন্দে Vyapar করতে থাকুন!!!

You May Also Like

Leave a Reply